দুই বছরের জন্য নিষিদ্ধ শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক জয়সুরিয়া

দেশের ক্রিকেট দুর্নীতির তদন্তে অসহযোগিতা করার অভিযোগে সব ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক সনাৎ জয়সুরিয়া।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দুর্নীতি কার্যক্রমে সাহায্য করতে জয়সুরিয়া অস্বীকৃতি জানালে মঙ্গলবার এ ঘোষণা দেয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। তথ্য-ইউএনবি

গত অক্টোবরে সাবেক বিশ্বকাপজয়ী ক্রিকেটার জয়সুরিয়ার বিরুদ্ধে দুর্নীতি বিরোধী দুটি ধারার ভঙের আনুষ্ঠানিক অভিযোগ আনে আইসিসি। এর মধ্যে ছিল তদন্তে সহযোগিতা না করা এবং তদন্তে বিঘ্ন ঘটানো বা দেরি করানো।

তবে অভিযোগ অস্বীকার করে জয়সুরিয়া বলেন, ‘ক্রিকেটে তিনি নিজেকে সর্বদা স্বচ্ছতা ও সততার সঙ্গে পরিচালনা করেছেন।’

এক বিবৃতিতে আইসিসি’র দুর্নীতি দমন ইউনিটের (আকসু) মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল জানান, ‘কোডের অধীনে এই দণ্ডাদেশের মধ্য দিয়ে ক্রিকেটে তদন্তে সহযোগিতা করতে অংশগ্রহণকারীদের গুরুত্ব প্রদর্শিত হয়েছে। খেলা থেকে দুর্নীতিবাজদের দূর করতে কোডের অধীনে সহযোগিতা করা বাধ্যতামূলক। এই নিয়মগুলো আমাদের খেলাধুলার সততা বজায় রাখার জন্য অপরিহার্য।’

বিগত কয়েক বছর ধরে শ্রীলঙ্কার ক্রিকেটের দুর্নীতি দূর করতে প্রচেষ্টা চালাচ্ছে আকসু।

১৯৯৬ সালে শ্রীলঙ্কার ক্রিকেট বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক জয়সুরিয়া। ২০০৩ সালের বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত নিয়ে যেতে দলকে নেতৃত্ব দেন এই অলরাউন্ডার। ২০০৭ সালে বিশ্বকাপের আরেক ফাইনালে দলকে নিয়ে যেতে ৩৮ বছর বয়সে অবসর থেকে খেলায় ফিরে আসেন তিনি।

২০১১ সালে অবসরের আগে জয়সুরিয়া ৪৪৫ টি আন্তর্জাতিক ওয়ানডে ও ১১০ টি টেস্ট ম্যাচ খেলেন। পরে সংসদ সদস্য হন দেশের জনপ্রিয় এই ক্রিকেট কিংবদন্তী।

আজকের বাজার/এমএইচ