পহেলা জানুয়ারি শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হবে নতুন বই

জানুয়ারির প্রথম দিনই শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ইতিমধ্যে বিনামূল্যের প্রায় সব বই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পৌঁছে দেয়া হয়েছে। ২০১৮ শিক্ষাবর্ষে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি বই বিতরণ করা হবে।

সোমবার ১৮ ডিসেম্বর রাজধানীর মাতুয়াইলে বিভিন্ন ছাপাখানা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রতি বছর শুরুর দিনই শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করছি। ফলে দরিদ্র পরিবারের ছেলেমেয়েরাও এখন স্কুলে আসছে।

নাহিদ বলেন, গত বছরের চেয়ে এবার ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন শিক্ষার্থী বেড়েছে। বই বেশি ছাপা হয়েছে ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি। প্রাক-প্রাথমিকের বই শিক্ষা প্রতিষ্ঠানে রাখা হয় বিধায় এবার প্রাক-প্রাথমিকের বই গত বছরের চেয়ে কিছু কম বিতরণ করা হবে।

তিনি বলেন, এবারের বইগুলো ভালো মানের কাগজে ছাপা হয়েছে। বইগুলো আকর্ষনীয় ও রঙিন। নবম-দশম শ্রেনির ১২টি সুখপাঠ্য বই দামী কাগজে রঙিন ছবিসহ ছাপা হয়েছে।

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের মাঝে বিনামূল্য পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম, ৩০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। জানুয়ারির ১ তারিখ ঢাকার আজিমপর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজ প্রাঙ্গনে বই উৎসরের মাধ্যমে বই বিতরণ কার্যক্রম শুরু করা হবে। একই দিন সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হবে।

ছাপাখানা পরিদর্শনের সময় শিক্ষামন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ, জয়নুল বারী, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা ও সদস্য ড. ইনামুল হক সিদ্দিকীসহ আরো অনেকে।

আজকের বাজার: আরএম/এলকে ১৮ ডিসেম্বর ২০১৭