বাবর আজমের ২৬ বলে সেঞ্চুরি!

টি-টুয়েন্টি ক্রিকেট আবির্ভাবের পর কতো কিছুই না বদলে গেছে। বিশেষ করে মার মার কাট কাট ব্যাটিংয়ের এই খেলা টেস্ট ও ওয়ানডের রূপকেও কিছুটা বদলে দিয়েছে। টি-টুয়েন্টির থেকে ফরম্যাট সম্পূর্ণ ভিন্ন হলেও টেস্ট ও ওয়ানডেতেও এখন মারকাটারি ব্যাটিং দেখা যায় নিয়মিত। তাই কতো শত রেকর্ড গুড়িয়ে যাচ্ছে হরহামেশাই। এর মধ্যে সদ্যই পরীক্ষামূলক ভাবে যোগ হয়েছে টি-টেন ক্রিকেট। কিছু দিন আগে যা বসেছিল সংযুক্ত আরব আমিরাতে। সম্প্রতি শহীদ আফ্রিদি ফাউন্ডেশন আয়োজন করেছিল একটি প্রদর্শনী টি-টুয়েন্টি ম্যাচের। আর সেখানে ঘটেছে বিস্ময়র কান্ড। ২৬ বলে সেঞ্চুরি করে বসেন বাবর আজম।
২৬ বলে সেঞ্চুরি!!! অর্থাৎ ৩৮৪.৬২ স্ট্রাইকরেটে এই রান তার। মেরেছেন ১১টি ছক্কা আর ৭টি চার। ৯৪ রানই নিয়েছেন রাউন্ডারি আর ওভার বাউন্ডারি থেকে। এসএএফ গ্রীনস দলের হয়ে এমন তাণ্ডবলীলা তার। বাবরের এমন নৈপুন্যে আগে ব্যাট করে ১০ ওভারে ২১০ রান করেও ম্যাচ জিততে পারেনি এসএএফ রেডস। ৯ উইকেট হাতে রেখেই জিতেছে বাবরের দল এসএএফ গ্রীনস। অথচ বোলিংয়ে গিয়ে শোয়েব মালিকের হাতে কি নাজেহালটাই না হতে হয়েছে বাবরকে। তার ৬ বলে ৬টি ছক্কা হাঁকিয়েছেন মালিক।
বাবরের এই সেঞ্চুরি অন্য যে কোন ফরম্যাট বিবেচনায়ই দ্রুততম। বরং টেস্ট, ওয়ানডে ও টি-টুয়েন্টির সেই রেকর্ডগুলো বাবরেরটির চেয়ে ঢের পেছনে। টেস্টে দ্রুততম সেঞ্চুরিটি ব্রেন্ডন ম্যাককালামের। ২০১৫ সালে ৫৪ বলে সেঞ্চুরি করেন তিনি। ওয়ানডের দ্রততম সেঞ্চুরিটি এবি ডি ভিলিয়ার্সের। ২০১৫ সালে ৩১ বলে সেঞ্চুরি করেন তিনি। টি-টুয়েন্টির দ্রততম সেঞ্চুরি সদ্য করা। অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে ৩৫ বলে সেঞ্চুরি করেন ডেভিড মিলার। তিন দিন আগে মিলারের সেই রেকর্ডে ভাগ বসিয়েছেন রোহিত শর্মা ৩৫।
আজকের বাজার: সালি / ২৫ ডিসেম্বর ২০১৭