মারকরামের কীর্তির পর মরকেল ঝলক

বক্সিং-ডেতে ক্রিকেটের আমেজ সব সময়ই আলাদা। এবারের ক্রিসমাসে দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে টেস্ট আবার সেই আমেজকে একটু বাড়িয়েই দিয়েছে। পোর্ট এলিজাবেথে এই দুই দলের টেস্টটি যে ইতিহাসের পাতায় নাম লিখিয়ে তবেই মাঠে গড়িয়েছে। ক্রিকেট ইতিহাসের প্রথম নির্ধারিত চার দিনের টেস্ট এটি। আর এমন টেস্টে প্রথম সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন দক্ষিণ আফ্রিকান ওপেনার আইডেন মারকরাম। তার অনবদ্য সেঞ্চুরি ও পরে মরনে মরকেলের বোলিং তোপে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

ঐতিহাসিক টেস্টটিতে টস জিতে আগে ব্যাটিং বেছে নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। নিয়মিত অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি পুরো ফিট না হওয়ায় এই টেস্টে খেলতে পারছেন না। তাই সাদা পোশাকে নিজের প্রত্যাবর্তনের টেস্টে অধিনায়কত্ব করছেন ডি ভিলিয়ার্স। এদিন প্রোটিয়ারা ৯ উইকেটে ৩০৯ রান করে ইনিংস ঘোষণা করে। বিপরীতে জিম্বাবুয়ে ৩০ রান তুলতেই হারিয়েছে ৪ উইকেট। ২৭৯ রানে পিছিয়ে থেকে বুধবার দ্বিতীয় দিনের খেলা শুরু করবে জিম্বাবুয়ে।

ইতিহাসের প্রথম চার দিনের টেস্ট, সেটিও দুই দল দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের জন্য প্রথম দিবারাত্রির টেস্ট। মঙ্গলবার এমন টেস্টে নিজেদের মাঠে খুব দাপুটে ব্যাটিং করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। কাইল জার্ভিস ও ক্রিস এমপোফু দারুণ বোলিং করছিলেন। এরমাঝেই নিজের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নেন মারকরাম। সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে সিরিজে অভিষিক্ত এই ক্রিকেটার মাত্র নিজের তৃতীয় টেস্ট খেলতে নেমেছেন। ২০৪ বল খেলে ১৪টি চার ও ২টি ছক্কায় ১২৫ রান করেছেন। ফিফটি পেয়েছেন অধিনায়ক ডি ভিলিয়ার্স। ৫৩ রান আসে তার ব্যাট থেকে। এছাড়া ৪৪ রান করেছেন তেম্বা বাভুমা। জিম্বাবুয়ের পক্ষে জার্ভিস ও এমপোফু দুজনেই ৩টি করে উইকেট নেন। ২ উইকট নিয়েছেন গ্রায়েম ক্রেমার।

এদিকে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই হ্যামিলটন মাসাকাদজার উইকেট হারায় জিম্বাবুয়ে। মরকেলের বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন তিনি। পরে আরো দুই উইকেট তুলে নেন তিনি। মাঝে একটি উইকেট নিয়েছেন ভারনন ফিল্যান্ডার। তাতে ১৪ রানে ৪ উইকেটে হারিয়ে বসে জিম্বাবুয়ে। পরে অবশ্য রায়ান বুর্ল ও নাইটওয়াচ ম্যান জার্ভিসে ৪ উইকেটে ৩০ রান করে দিন শেষ করে জিম্বাবুয়ে।
আজকের বাজার: সালি/ ২৭ ডিসেম্বর ২০১৭