মুস্তাফিজ ও রুবেলদের বোলিং কোচ হতে চান সুজন

দুই বছরের চুক্তিতে বাংলাদেশের বোলিং কোচ হিসেবে যোগ দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার চার্ল ল্যাঙ্গেভেল্ট। তবে পাঁচ মাস না যেতেই দায়িত্ব ছেড়ে স্বদেশে পাড়ি জমিয়েছেন তিনি। বাংলাদেশের নতুন বোলিং কোচ কে হবে তা নিয়ে এরইমধ্যে শুরু হয়েছে জল্পনা কল্পনা। সাবেক টাইগার ক্রিকেটার খালেদ মাহমুদ সুজন মুস্তাফিজ-রুবেলদের বোলিং কোচের দায়িত্ব পালনে প্রস্তুত বলে জানিয়েছেন সাংবাদিকদের।

শূন্যতা সৃষ্টি হওয়া বোলিং কোচের জায়গা নিয়ে কথা বলতে গিয়ে এসব বলেন খালেদ মাহমুদ সুজন। বর্তমানে বিসিবির গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান হিসেবে কাজ করছেন তিনি। তার মতে, এখনই দেশি কোচদের তুলে আনার সঠিক সময়।

বুধবার চট্টগ্রামে সাংবাদিকদের তিনি বলেন, সুযোগ পেলে তো সবাই আগ্রহী হবে। আমার পেশা তো কোচিং করানো, তাই এখানে আগ্রহের ব্যাপার অবশ্যই আছে। এর আগেও দুইবার আমি বাংলাদেশের হেড কোচ হিসেবে নিয়োগ পেয়েছি। অবশ্য সেটা একটা নির্দিষ্ট সময়সীমার জন্য। তারপর ধরেন যখন বাদ পড়ি, রেজাল্ট খারাপ হয় তখন খারাপ লাগে। আমি এর আগেও বলেছি, লংটার্মের জন্য করলে ভালো। শর্টটার্মের জন্য একটা ট্যুরে দলটাকে গোছানো কঠিন।

নিজেকে কতটা যোগ্য মনে করেন টাইগারদের কোচ হওয়ার ব্যাপারে? এ প্রশ্নের উত্তরে সুজন জানান, আমার দর্শন এবং অন্য কোচের দর্শন কিন্তু এক হবে না। প্রত্যেকটা কোচেরই ভিন্ন ভিন্ন দর্শন থাকে। তো ওটা নিয়ে কাজ করতে গেলে সময় লাগে। আমি বাংলাদেশ টিমকে আমি খুব কাছ থেকে দেখি, ছেলেদের ভেতরটা জানি।

শুধু নিজেই নন, দেশের সব কোচকেই এখন আরো বেশি সুযোগ দেয়ার পক্ষে সুজন। এ বিষয়ে তার বক্তব্য, পাশের দেশ শ্রীলংকাতেও যদি দেখেন, সেখানকার অনেক কোচ বিদেশে কোচিং করাচ্ছে। এখানে কিন্তু আমরা পিছিয়ে আছি। পাকিস্তানে করছে, ভারতে তো করছেই। এখানে আমরা পিছিয়ে আছি। নিজের দেশেই কাজ করার সুযোগ পাচ্ছি না। বাইরে কাজ করার সুযোগটা কীভাবে পাব আসলে। বাংলাদেশের কোচদের তুলে আনার সময় হয়েছে এখন।

আজকের বাজার/আরিফ