যুক্তরাজ্যের নির্বাচন পেছাবে না

লন্ডনে সন্ত্রাসী হামলার পরও নির্বাচন পেছাবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি নিশ্চিত করে বলেছেন, পরিকল্পনা অনুযায়ী আগামী ৮ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে। ৪ জুস রোববার প্রধানমন্ত্রী ডাউনিং স্ট্রিটের বাইরে সাংবাদিকদের জানান, সহিংসতা কোনোভাবেই গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারে না।

শনিবার রাতে লন্ডনে সন্ত্রাসী হামলা হয়। লন্ডন ব্রিজে পথচারীদের ওপর দ্রুতগতির একটি ভ্যান তুলে দেয় সন্ত্রাসীরা। পরে গাড়ি থেকে নেমে তারা পার্শ্ববর্তী বারা মার্কেট এলাকায় সাধারণ লোকজনের ওপর ছুরি নিয়ে হামলা চালায়। এই সন্ত্রাসী হামলায় ৭ জন নিহত হয়। আহত হয় অন্তত ৪৮ জন।

পুলিশের গুলিতে সন্দেহভাজন ৩ সন্ত্রাসী নিহত হয়েছে। ৩ মাসের মধ্যে দেশটিতে এটি তৃতীয়বারের মতো সন্ত্রাসী হামলা।

সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে দেশটির আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারাভিযান সাময়িকভাবে স্থগিত করে প্রধান রাজনৈতিক দলগুলো। এর গত মাসে যুক্তরাজ্যের ম্যানচেস্টার শহরে সন্ত্রাসী হামলার পর দেশটির প্রধান রাজনৈতক দলগুলো ৩ দিন তাদের নির্বাচনী প্রচার স্থগিত রেখেছিল।

লন্ডনের মেয়র সাদিক খান মনে করেন, গতকালের হামলার জেরে আসন্ন সাধারণ নির্বাচন স্থগিত হওয়া উচিত। তবে প্রধানমন্ত্রী থেরেসা সেটা মনে করছেন না। তিনি বলছেন, নির্বাচন পেছাবে না। যথাসময়েই নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামীকাল সোমবার থেকে আবারও নির্বাচনী প্রচারণা শুরু হবে।

আজকের বাজার:এলকে/এলকে/ ৪ জুন ২০১৭