রেকর্ড ছোঁয়ার অপেক্ষায় বিরাট কোহলি

বিরাট কোহলি ব্যাট হাতে মাঠে নামা মানেই কোনও না কোনও রেকর্ড অবধারিতভাবে নিজের ঝুলিতে সঞ্চয় করেন ভারত অধিনায়ক।

সম্প্রতি প্রতিটা সিরিজ এমনকি প্রতিটা ম্যাচের আগে অনুরাগীদের মধ্যে আগ্রহ তৈরি হয়, নতুন কোন রেকর্ড ভাঙতে চলেছেন বিরাট। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত গান্ধী-ম্যান্ডেলা সিরিজ শুরুর আগে তেমনই এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে কোহলি। এবার একই সঙ্গে টিম ইন্ডিয়ার তিন কিংবদন্তি সচিন টেন্ডুলকার, বীরেন্দ্র সেহওয়াগ ও রাহুল দ্রাবিড়কে ছোঁয়ার হাতছানি রয়েছে ভারত অধিনায়কের সামনে।

টেস্ট ক্রিকেটে এখনও পর্যন্ত সচিন, সেহওয়াগ ও দ্রাবিড়, এই তিন ভারতীয় ক্রিকেটারই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক হাজার রানের মাইলস্টোন টপকেছেন। বিরাটের সামনে হাতছানি রয়েছে চতুর্থ ভারতীয় হিসাবে সচিন-সেহওয়াগ-দ্রাবিড় ত্রয়ীর এলিট ক্লাবে জায়গা করে নেওয়ার। তার জন্য বিরাটের প্রয়োজন ২৪২ রান। অর্থাৎ প্রোটিয়াদের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে আর ২৪২ রান করতে পারলেই বিরাট বসে পড়বেন টেন্ডুলকারদের সঙ্গে একাসনে।

এ-পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কোহলি ৯টি টেস্ট খেলেছেন। ১৬টি ইনিংসে ৪৭.৩৭ গড়ে সংগ্রহ করেছেন ৭৫৮ রান। সেঞ্চুরি করেছেন ২টি। হাফ-সেঞ্চুরি ৩টি।

সচিন টেন্ডুলকার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সর্বাধিক টেস্ট রান সংগ্রহকারী ভারতীয়দের তালিকায় শীর্ষে রয়েছেন। প্রোটিয়াদের বিরুদ্ধে মোট ২৫টি টেস্ট খেলেছেন সচিন। ৪৫টি ইনিংসে ৪২.৪৬ গড়ে ১৭৪১ রান করেছেন লিটল মাস্টার। সেঞ্চুরি করেছেন ৭টি। হাফ-সেঞ্চুরি ৫টি।

বীরেন্দ্র সেহওয়াগ এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৫টি টেস্টের ২৬টি ইনিংসে বীরু ৫০.২৩ গড়ে ১৩০৬ রান করেছেন। তিনি ৫টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরি করেছেন প্রোটিয়াদের বিরুদ্ধে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় সর্বোচ্চ টেস্ট রান সংগ্রহকারী রাহুল দ্রাবিড় প্রোটিয়াদের বিরুদ্ধে খেলেছেন ২১টি ম্যাচ। ৪০টি ইনিংসে ৩৩.৮৩ গড়ে ১২৫২ রান করেছেন দ্রাবিড়। সেঞ্চুরি করেছেন ২টি। হাফ-সেঞ্চুরি করেছেন ৫টি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট রান সংগ্রহকারীদের তালিকায় কোহলির থেকে আগে রয়েছেন ভিভিএস লক্ষ্মণ, সৌরভ ও আজহারউদ্দিন। টেস্টে প্রোটিয়াদের বিরুদ্ধে লক্ষ্মণ ৯৭৬, সৌরভ ৯৪৭ ও আজহার ৭৭৯ রান সংগ্রহ করেছেন।

আজকের বাজার/লুৎফর রহমান