সাম্প্রদায়িকতা নির্মূলে নজরুল চর্চার বিকল্প নেই

সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ নির্মূল করতে কবি কাজী নজরুল ইসলাম চর্চার কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার ২৭ আগস্ট সকাল সাড়ে ৭টায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কবির সমাধীতে আওয়ামী লীগের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, যে অঙ্গীকার নিয়ে আমাদের দেশ স্বাধীন হয়েছিল সেই একই চেতনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে হবে।

সেতুমন্ত্রী বলেন, আজকের দিনে আমাদের অঙ্গীকার বিদ্রোহী কবি কাজী নজরুলের অসাম্প্রদায়িক চেতনার বাস্তবায়ন।

এ সময় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে নজরুল ভক্ত, শুভানুধ্যায়ী ও দেশের বিবেকবান মানুষদের প্রতি আহ্বান জানান ওবায়দুল কাদের।

জাতীয় কবি নজরুল ১৩০৬ সালের ১১ জ্যৈষ্ঠ পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার ডাক নাম ‘দুখু মিয়া’। বাবার নাম কাজী ফকির আহমেদ ও মাতা জাহেদা খাতুন। বাংলা সাহিত্যে বিদ্রোহী কবি হিসেবে পরিচিত এ মনীষা ১৯৭৬ সালের এ দিনেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (সাবেক পিজি হাসপাতাল) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কবিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।

কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। বাংলাদেশ বেতার, টেলিভিশন ও বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেল কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা প্রচারের উদ্যোগ নিয়েছে।

আজকের বাজার: আরআর/ ২৭ আগস্ট ২০১৭