সূচকের পতনে লেনদেন শেষ

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩৩২ পয়েন্টে। যা ৩ বছর ৭ মাস ১৯ দিন অর্থাৎ ৪৪ মাস বা ৮৭৯ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ১৭ মে আজকের চেয়ে নিম্নে অবস্থান করছিল ডিএসইর ডিএসইএক্স সূচকটি। ওই দিন ডিএসইএক্স অবস্থান করছিল ৪ হাজার ৩২৬ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৮৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪৫২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৩টির, দর কমেছে ২৫৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৭৫ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৮৩ কোটি ৩৫ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৯২ কোটি ৪৬ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ২২২ পয়েন্টে।

দিনভর সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫০টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর। আজ সিএসইতে ১৬ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।