২০২১ সালের মধ্যে ৫০ লাখ মানুষকে করের আওতায় আনবে এনবিআর

২০২১ সালের মধ্যে দেশের ৫০ লাখ মানুষকে করের আওতার আনার পরিকল্পনা হাতে নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ জন্য উপজেলা পর্যায়ে কর অফিস স্থাপন এবং কর জরিপ বৃদ্ধি করা হচ্ছে। পাশাপাশি অব্যাহত রয়েছে নতুন আয়কর আইন সহজ এবং যুগোপযোগি করার চেস্টা। বর্তমানে দেশের প্রায় ৩০ লাখ মানুষের ইলেট্রনিক কর সনাক্তকারী নম্বর বা ই-টিআইএন রয়েছে। এনবিআর এর পরিকল্পনা বাস্তবায়িত হলে আরও ২০ লাখ মানুষ করজালের আওতায় আসবে।

এনবিআর এর কর্মকর্তা আব্দুর রাজ্জাক বলেন, “আদর্শ কর ব্যবস্থায় কর বোঝার পরিবর্তে করজাল বিস্তৃত হয়। আমরা সেই লক্ষ্যকে সামনে রেখে স্বাধীনতার সুবর্ন জয়ন্তী উদযাপনের আগেই ৫০ লাখ মানুষকে করজালের আওতায় আনার পরিকল্পনা নিয়েছি।এ জন্য প্রতিবছর ৭ থেকে ৮ হাজার মানুষকে নতুন করে করজালের আওতায় আনার লক্ষ্য নিয়ে কাজ করছি।” উল্লেখ্য, দেশে বর্তমানে প্রায় ৩০ লাখ ই-টিআইএনধারী থাকলেও করদাতার সংখ্যা মাত্র ১২ লাখ।

এ বিষয়ে তিনি বলেন, “আমাদের কর-জিডিপির অনুপাত হতাশাজনক। দেশের উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নের স্বার্থে এই অবস্থার পরিবর্তন হওয়া জরুরী। এজন্য রাজস্ব আইন যুগোপযোগি করার পাশাপাশি প্রশাসনিক ব্যবস্থাও ঢেলে সাজানো হচ্ছে। করদাতার সংখ্যা বাড়াতে ন্যুনতম কর দিতে সক্ষম এমন ব্যক্তিদের খুঁজে বের করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। কারণ কর দিতে সক্ষম এমন অনেকেই এখনও করজালের বাইরে রয়ে গেছে।”

সূত্র : বাসস

আজকের বাজার: এমএম/ ২১ আগস্ট ২০১৭