বয়ঃসন্ধি স্বাস্থ্যের উন্নয়নে সরকার ও স্বর্ণ-কিশোরীর চুক্তি সই

দেশের মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের বয়ঃসন্ধি স্বাস্থ্যসহ বিভিন্ন বিষয়ে সচেতন করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সঙ্গে স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

রোববার ১০ ডিসেম্বর সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এবং স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সিইও ফারজানা ব্রাউনিয়া নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্মারকে স্বাক্ষর করেন। এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক অনুযায়ী স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন কিশোর-কিশোরীদের মূল পাঠ্যক্রমের পাশাপাশি বয়ঃসন্ধি স্বাস্থ্য উন্নয়ন, টিকা, হাত ধোয়া, মাসিককালীন পরিচ্ছন্নতা, স্বাস্থ্যকর টয়লেট ব্যবহার, বাল্যবিবাহ প্রতিরোধ, পুষ্টিজ্ঞান, ঝরে পড়া রোধ, পাঠ্যাভ্যাস গড়ে তোলা, স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধকরণ, নৈতিক মূল্যবোধের অবক্ষয় রোধ এবং মাদক ও জঙ্গিবাদের ভয়াবহতা সম্পর্কে সচেতন করতে সহায়তা করবে।

শিক্ষামন্ত্রী এ সম্পর্কে বলেন, আমাদের শিশুরা যাতে ভালো স্বাস্থ্য, ভালো মন এবং অধিকার নিয়ে এগিয়ে যেতে পারে সেজন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। বয়ঃসন্ধিকালে মেয়েরা বিভিন্ন সমস্যায় পড়ে। এ বিষয়গুলো আমরা পাঠ্যপুস্তকে নিয়ে এসেছি। এখন এ বিষয়গুলো সবাই বোঝার চেষ্টা করছে। প্রতিটি নতুন স্কুল ভবনে টয়লেটের ব্যবস্থা রাখা হচ্ছে। তিনি বলেন, স্বর্ণ-কিশোরীর উদ্যোগ মেয়েদের উজ্জীবিত করবে এবং সার্বিকভাবে এগিয়ে নিতে সহায়তা করবে।

আজকের বাজার/আরএম/ ওফ/ আরআর/ ১০ ডিসেম্বর ২০১৭