‘দেশ বদলাতে হলে দোষ নিতে হবে ঘাড়ে’

‘দেশ আমার, দোষ আমার’ শিরোনামে জনসচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করেছে দেশের অন্যতম বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান আরএফএল।

রোববার রাজধানীর উত্তর বাড্ডায় ফুজি ট্রেড সেন্টারে প্রতিষ্ঠানের পক্ষ থেকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে আরএফএল-এর ব্যবস্থাপনা পরিচালক আর এন পল বলেন, শুধু ধন-সম্পদে নয়, আমাদের আচরণের পরিবর্তন হওয়া উচিত। দেশ বদলাতে হলে দোষ নিজের ঘাড়ে নিতে হবে। দোষ যখন আমরা স্বীকার করবো, তখন আমাদের নিজেদের মাঝে পরিবর্তন আসবে। আমরা যদি সব জায়গায় বার্তা পৌঁছে দেই যে দোষটা শুধু অন্যের নয়, দোষটা আমারও। তবেই একটা পরিবর্তন সম্ভব।

তিনি বলেন, আমরা শুধু ব্যবসায়িক প্রতিষ্ঠান নই, আমরা কর্পোরেট হাউজ। আমরা দেশের জন্য, দেশের মানুষের জন্য কাজ করি। সেই কাজে সকলের সহযোগিতা চাই।

সংবাদ সম্মেলনে কর্মসূচি সম্পর্কে বলা হয়, অভ্যাসবশত আমরা অনেক কাজ করি, যেগুলো দৈনন্দিন জীবনে নেতিবাচক প্রভাব ফেলে। অনেকেই রাস্তায় যত্রতত্র গাড়ি থামিয়ে যাত্রী তোলে, নামায় এবং পার্কিং করে; এতে যানজট তৈরি হয়। অনেক সময় দেখা যায় নির্ধারিত স্থানে ময়লা না ফেলে যেখানে-সেখানে ফেলা হচ্ছে। ফলে আমরা আমাদের প্রিয় শহরকে পরিচ্ছন্ন রাখতে পারছি না। আমরা বেশিরভাগ সময়ই এসব ঘটনার জন্য সংশ্লিষ্ট সেবাদানকারী প্রতিষ্ঠানকে দোষারোপ করি। কিন্তু এর জন্য আমরা নিজেরাই দায়ী সে বিষয়টি ভুলে যাই। একটু সচেতন হলে এসব সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, দেশ বদলাতে হলে অবশ্যই আমাদের অভ্যাসের পরিবর্তন করতে হবে। আমরা ঠিক থাকলে দেশ এগিয়ে যাবে, বিশ্ব দরবারে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি পাবে। যেকোনো সময় আমরা ভালো কিছু করলে গণমাধ্যমের বন্ধুদের ডাকি। কারণ আমাদের একার পক্ষে এই ভালো কাজের কথা দেশবাসীকে জানানো সম্ভব নয়। আমরা যখনই গণমাধ্যমকে ডেকেছি, তখনই সহযোগিতা পেয়েছি।

স্বাধীনতার মাসে শুরু হওয়া এই কর্মসূচির অংশ হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ জনসচেতনতামূলক বার্তা প্রচার, পাবলিক স্পটে লিফলেট বিতরণ এবং রাজধানীর রবীন্দ্র সরোবরে উন্মুক্ত কনসার্টের আয়োজন করা হবে।

আগামী ৭ এপ্রিল পর্যন্ত চলা এই কর্মসূচির অংশ হিসেবে স্কুল-কলেজ, বাস টার্মিনালসহ বিভিন্ন স্থানে যেখানে ডাস্টবিন নেই, সেখানে আরএফএল-এর পক্ষ থেকে ডাস্টবিন স্থাপন করা হবে যাতে সবাই নির্ধারিত জায়গায় ময়লা-আবর্জনা ফেলতে পারে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আরএফএল প্লাস্টিকস লিমিটেডের হেড অব মার্কেটিং এস এম আরাফাতুর রহমান, আরএফএল-এর সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার শরিফুল ইসলাম, প্রাণ-আরএফএল গ্রুপের হেড অব ডিজিটাল মিডিয়া আজিম হোসেন ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এমআর/