নিরাপদ অনলাইন লেনদেনে যা দরকার

গোটা বিশ্বের মতো বাংলাদেশে অনলাইন কেনাকাটা জনপ্রিয় হয়ে উঠছে। দেশের মানুষের মধ্যে অনলাইন কেনাকাটার প্রবণতা বেড়েছে। বাংলাদেশে ই-কমার্স ব্যবসা জনপ্রিয় হওয়ার এটাই অন্যতম কারণ। বিভিন্ন সুযোগ-সুবিধার কারণে ক্রমান্বয়ে অনলাইন কেনাকাটার ক্রেতা ও বিক্রেতা দুটোই বাড়ছে। কিন্তু আমরা যারা ঘরে বসে ই-কমার্স সাইটে পণ্যের অর্ডার দিচ্ছি, অনলাইনে অর্থ পরিশোধ করছি এবং কাক্সিক্ষত পণ্যের ডেলিভারি নিচ্ছি, তারা কি জানি এক্ষেত্রে কতটা ঝুঁকি বিদ্যমান? অনলাইন কেনাকাটা এবং ডিজিটাল চ্যানেল ব্যবহার করে যেকোনো ধরনের আর্থিক লেনদেনের সময় সাবধান হতে আপনার জন্য দেয়া হলো প্রয়োজনীয় কিছু দির্দেশনা।
সাইবার ক্যাফে থেকে কখনই আর্থিক লেনদেন করবেন না। নিরাপদে ডিজিটাল লেনদেন সম্পন্ন করতে প্রাইভেট ওয়াই-ফাই বা ইন্টারনেট সংযোগ ব্যবহার করুন। বিনামূল্যের বা পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করে অনলাইন লেনদেন না করাই ভালো। কারণ অনেক সময় পাবলিক ইন্টারনেট সংযোগের মাধ্যমে সংযুক্ত ডিভাইসে পর্যবেক্ষণ করা হয়। এমনটা হলে আপনার অনেক গুরুত্বপূর্ণ তথ্য বেহাত হতে পারে।
ই-কমার্স সাইট বা যে কোনো ওয়েবসাইট থেকে পণ্য ক্রয়ের ক্ষেত্রে প্রথমে একটি অ্যাকাউন্ট চালু করতে হয়। এই অ্যাকাউন্ট করার সময় শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। নিরাপদে অনলাইন অর্থ লেনদেনের জন্য শক্তিশালী পাসওয়ার্ডের বিকল্প নেই। বিভিন্ন অনলাইন সেবা ব্যবহারকারী অনেকের মধ্যেই জন্মদিন, মোবাইল নম্বর, নিজের নাম বা ১২৩৪৫ পাসওয়ার্ড হিসেবে ব্যবহারের প্রবণতা দেখা যায়, যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কারণ এ ধরনের পাসওয়ার্ড সহজেই অনুমান করা যায়।
ডিজিটাল অর্থ লেনদেনের সময় শেয়ারড বা সাইবার ক্যাফের কম্পিউটার ব্যবহার করবেন না। এক্ষেত্রে পার্সোনাল কম্পিউটার (পিসি) ব্যবহার করা সবচেয়ে নিরাপদ হবে। অ্যান্টিভাইরাস সংবলিত পিসি থেকে অনলাইন লেনদেন নিরাপত্তা কয়েকগুণ বাড়িয়ে দেবে। এছাড়া কম্পিউটার অপারেটিং সিস্টেম সফটওয়্যার হালনাগাদ থাকতে হবে এবং নিরাপত্তা প্যাচ হালনাগাদ আছে কিনা তা খেয়াল করতে হবে।

গোপনীয় আর্থিক তথ্য চেয়ে যে কোনো ই-মেইল সম্পর্কে সতর্ক থাকুন। প্রতারক চক্র ই-মেইলের মাধ্যমে আপনার গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহের অনুরোধ করতে পারে, এড়িয়ে যাবেন।
অনলাইন আর্থিক লেনদেনের সময় পপ আপ বিজ্ঞাপন এড়িয়ে চলুন। বিভিন্ন লোভনীয় বিজ্ঞাপন দিয়ে ব্যবহারকারীকে আকৃষ্ট করতে আড়ি পেতে থাকতে পারে সাইবার অপরাধীরা। এ ধরনের লিংকে ক্লিক করলে গুরুত্বপূর্ণ তথ্য বেহাত হতে পারে। এমনও হতে পারে, আপনার অজান্তেই কেউ আপনার অ্যাকাউন্টের টাকা তুলে নিচ্ছে।
ডেবিট কার্ড নয়, অনলাইন অর্থ লেনদেন বা ই-কমার্স সাইট থেকে পণ্য কিনতে ক্রেডিট কার্ড ব্যবহার করুন। কারণ ক্রেডিট কার্ড ব্যবহারে কিছু নিয়ম-কানুন থাকে। কিন্তু ডেবিট কার্ডে শুধু পাসওয়ার্ড জানা থাকলেই কেনাকাটা করা যায়। পাসওয়ার্ড জানা থাকলে যে কেউ এ দুর্বলতা কাজে লাগাতে পারে।
অনলাইনে নিরাপদ থাকতে শক্তিশালী ব্রাউজারের বিকল্প নেই। যে কোনো ধরনের আর্থিক লেনদেনের জন্য নিরাপদ ব্রাউজার ব্যবহার করুন।

আপনার অজান্তেই কোনো আর্থিক লেনদেনের ঘটনা ঘটলে তাৎক্ষণিক সংশ্লিষ্ট ব্যাংকে জানাতে হবে।
আজকের বাজার : সালি / ১৫ নভেম্বর ২০১৭