গাসিক নির্বাচন

মধ্যরাতে শেষ হচ্ছে ভোটের প্রচারণা

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচার-প্রচারণা রোববার (২৪ জুন)  দিবাগত মধ্যরাতেই শেষ হচ্ছে। তাই সিটি করপোরেশন এলাকায় ব্যস্ত  সময় পার করছেন প্রার্থীরা।

নির্বাচনে বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীর মধ্যেই মূলত প্রতিদ্বন্দ্বিতা হবে।

নির্বাচনি এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে আজ থেকে মাঠে নামছে আইন-শৃঙ্খলা বাহিনী। ৫৭টি ওয়ার্ডে মোতায়েন থাকবে আইন-শৃঙ্খলা বাহিনীর ১০ হাজারের বেশি সদস্য। এছাড়া প্রতিটি ওয়ার্ডে থাকবে একটি করে ভ্রাম্যমাণ আদালত।

গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় গত ৩১ মার্চ। ঘোষিত তফসিল অনুযায়ী ১৫ মে এ সিটি করপোরেশনের নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু সীমানা নির্ধারণ নিয়ে জটিলতাকে কেন্দ্র করে হাইকোর্ট গত ৬ মে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে আদেশ দেন। এতে স্থগিত হয়ে যায় নির্বাচনী সব ধরনের কার্যক্রম।

পরে হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করে আওয়ামী লীগ ও বিএনপির দুই মেয়র প্রার্থী এবং নির্বাচন কমিশন। শুনানি শেষে ওই স্থগিতাদেশ স্থগিত করে নির্বাচন অনুষ্ঠান করার আদেশ দেন উচ্চ আদালত।

উচ্চ আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে ২৬ জুন মঙ্গলবার গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে দ্বিতীয় দফায় ঘোষণা দেয় নির্বাচন কমিশন। নতুন ঘোষিত তারিখ অনুযায়ী ১৮ জুন থেকে এ নির্বাচনে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শুরু করেন প্রার্থী ও তাঁদের সমর্থকরা।

আরজেড/