মাধ্যমিক পর্যায় থেকেই চালু হবে কারিগরি শিক্ষা

আগামী বছর থেকে মাধ্যমিক পর্যায়ে কারিগরি শিক্ষা চালুর উদ্যোগ নিয়েছে সরকার।

মাধ্যমিক পর্যায়ে সাধারণ শিক্ষার সঙ্গে অন্তত একটি বিষয় বা ট্রেড চালু করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগ এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। এর ধরণ ঠিক করতে কারিগরী ও মাদ্রাসা বিভাগের একজন যুগ্ম সচিবকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানায় কারিগরী ও মাদ্রাসা বিভাগের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, এটা চালু করতে শিক্ষক সংকট, পাঠ্যক্রম, অবকাঠামোসহ বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। সেগুলো মাথায় রেখেই কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে।

এক্ষেত্রে বিশেষজ্ঞদের সুপারিশের মধ্যে রয়েছে, মানসম্পন্ন শিক্ষক নিয়োগ দিতে সরকারি কর্ম কমিশনের আদলে ‘কারিগরি শিক্ষক নিয়োগ কমিশন’ গঠন, শিল্পকারখানায় কর্মরত অভিজ্ঞদের শিক্ষক হিসেবে নিয়োগে অগ্রাধিকার অথবা অতিথি শিক্ষক হিসেবে নিয়োগ, কারিগরি ও মাদ্রাসা বিভাগে একই প্রশ্নপত্রে পরীক্ষা ও মূল্যায়ন করা ও সেলক্ষ্যে ২০২১ সালের মধ্যে পর্যায়ক্রমে বিভাগীয় পর্যায়ে সমন্বিত বোর্ড গঠন।

২০০৮ সালে দেশে কারিগরী শিক্ষার হার ছিলো ১ শতাংশ। কারিগরী শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে তা ১৪ শতাংশে নিয়ে এসেছে সরকার। উন্নত বিশ্বে এই হার গড়ে ৬০ শতাংশ।

২০২০ সালের মধ্যে কারিগিরী শিক্ষার হার ২০ শতাংশ ও ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে নিয়ে যেতে চায় সরকার।

আজকের বাজার/আরজেড