রোহিঙ্গাদের জমিতে ‘বৌদ্ধদের পুনর্বাসন

মায়ানমার সেনাবাহিনীর হত্যা-নির্যাতনে মুখে রাখাইন থেকে পালিয়ে আসা সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বাড়িঘর ও জমিতে রাখাইনসহ অন্য বৌদ্ধ ধর্মাবলম্বীদের পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে দেশটির সরকার। দেশটির আইন অনুযায়ী পোড়া জমি সরকারি ব্যবস্থাপনায় যায়। এ সুযোগে রোহিঙ্গাদের জমির দখল নিতে যাচ্ছে সরকার।

হংকংভিত্তিক এশিয়া টাইমসের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে। এতে বলা হয়, রাখাইনের রাজধানী সিতে-তে গত মঙ্গলবার মায়ানমারের সামাজিক উন্নয়ন, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী উইন মায়াত আয়ে এক বৈঠকে বলেছেন, আইন অনুযায়ী, পোড়া জমি সরকারের ব্যবস্থাপনায় চলে আসে। এসব জমির পুনঃউন্নয়ন করা হবে।

নিরাপত্তা বিশ্লেষকদের ধারণা, রাখাইনে এখনও সব মিলিয়ে ৩০ থেকে ৩৫ হাজার সেনা অবস্থান করছে। অভিযোগ রয়েছে, রাখাইনের মুসলিমপ্রধান তিনটি জেলার জনমিতি বদলে দেয়ার উদ্দেশে সেনা অভিযান চালানো হচ্ছে।

ইয়াংগুনের সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, এসব জেলায় ৬০ ভাগ রোহিঙ্গা মুসলিম ও ৪০ ভাগ বৌদ্ধ রাখাইন বসবাস করত। অভিযানের মুখে রোহিঙ্গাদের দেশছাড়া করার পর বিভিন্ন স্থান থেকে হাজার হাজার রাখাইন ও অন্য বৌদ্ধদের এনে পুনর্বাসন করার প্রস্তুতি চলছে।

এরআগে রোহিঙ্গাদের ঘরবাড়ি পুড়িয়ে দেয়া হচ্ছে এমন একাধিক স্যাটেলাইট ছবি কয়েকবার প্রকাশ করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। অভিযোগ রয়েছে, মিয়ানমার সেনা ও স্থানীয় রাখাইনরা রোহিঙ্গাদের অন্তত ৪০০ গ্রাম জ্বালিয়ে দিয়েছে।

এদিকে, জাতিসংঘের হিসাব অনুযায়ী প্রায় ৪ লাখ ৮০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসে আ্শ্রয় নিয়েছে।