১৪ লাখ ৬০ হাজার টন জ্বালানি তেল আমদানির সিদ্ধান্ত

সরকার চলতি বছর আট দেশ থেকে ১৪ লাখ ৬০ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে। বিভিন্ন দেশের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে মেয়াদি চুক্তির আওতায় চলতি বছরের জানুয়ারি থেকে ডিসেম্বরে পরিশোধিত জ্বালানি তেল আমদানির পরিমাণ এবং জানুয়ারি থেকে জুন প্রান্তিকে প্রিমিয়াম ও মূল্য নির্ধারণের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার ২৪ জানুয়ারি সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে ক্রয় কমিটির বৈঠক হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান এসব তথ্য জানান।

আটটি দেশের প্রতিষ্ঠান থেকে বিপিসি (বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন) মেয়াদি চুক্তির আওতায় গ্যাস অয়েল, ফার্নেস অয়েল, জেট এ-১ আমদানি করবে। চলতি বছর গ্যাস অয়েল কেনা হবে ১০ লাখ ৯০ হাজার মেট্রিক টন। জেট এ-১ আমদানি হবে এক লাখ ১০ হাজার টন। এছাড়া ফার্নেস ওয়েল আমদানি হবে ২ লাখ ৬০ হাজার টন। সবগুলো আইটেমের প্রিমিয়াম হচ্ছে ২৪৫ কোটি ২১ লাখ টাকা।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো প্রস্তাব থেকে জানা গেছে, কুয়েত পেট্রোলিয়াম কর্পোরেশন, মালয়েশিয়ার পিটিএলসিএল, ফিলিপাইনের পেনক এক্সপ্লোরেশন কর্পোরেশন, ভিয়েতনামের পেট্রোলিমেক্স, আরব আমিরাতের এমিরারেটস ন্যাশনাল ওয়েল কোম্পানি (এনক), চীনের পেট্রোচায়না ও ইউনিপেক, ইন্দোনেশিয়ার বুমি সিয়াক ও থাইল্যান্ডের পিটিটিটি কোম্পানি থেকে পরিশোধিত জ্বালানি তেল আমদানি করা হবে।

আজকের বাজার : এসএস /এলকে ২৪ জানুয়ারি ২০১৮