মনোরোগের চিকিৎসা নিতে আসা রোগীকে ভুলবশত অস্ত্রপচার

মস্তিষ্কে রক্ত জমাট বেধেঁছে এমনিট চিন্তা করে  ভুলবশত অস্ত্রপচার করেছে কানাডার এক দল চিকিৎসক।মূলত তিনি মনোরোগের চিকিৎসা নিতে এসেছিলেন। এটা কোনো বানোয়াট ঘটনা নয় এমন ঘটনা ঘটেছে কেনিয়ায়।

রোববার, আন্তজার্তিক গণমাধ্যমের বরাত দিয়ে  ভারতীয় সংবাদ মাধ্যমে এমন প্রতিবেদন প্রকাশ করে। সেই প্রতিবেদনে বলা হয়েছে একজনের মস্তিষ্কের ভিতরে রক্ত জমাট বেঁধেছিল আর অন্যজন ভর্তি হয়েছিলেন মনোরোগের চিকিৎসার জন্য। দু’জন রোগীই ‘নিউরো’ ওর্য়াডে ভর্তি ছিলেন। খুলিতে অস্ত্রোপচারের পরে জানা গেল, তিনি ভুল রোগী।

কিন্তু অপারেশনের পরেই ঘটে বিপত্তি। চিকিৎসকরা রোগীর মস্তিষ্কে অস্ত্রোপচারের পরেই দেখতে পান, তাঁর মস্তিষ্কে কোনও রক্ত জমাট বেঁধে নেই। তখনি টনক নড়ে চিকিৎসক মহলে। তাঁরা জানতে পারেন, তাঁরা ভুল করে মনোরোগের জন্য ভর্তি হওয়া ব্যক্তির মস্তিষ্কে অস্ত্রোপচার করে ফেলেছেন!

কেনিয়ার কেনিয়াট্টা ন্যাশানাল হাসপাতাল এমনিতে বেশ প্রসিদ্ধ। কিন্তু সেই হাসাপাতালের এমন কাণ্ডে ঝড় তুলতে নিন্দুকেরা বিন্দুমাত্র দেরি করেননি। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে গোটা ঘটনাটি।

ইতিমধ্যে সেই চিকিৎসক এবং হাসপাতালের বেশ কয়েকজনকে সাসপেন্ড করেছে কেনিয়া সরকার। তবে সেই ভুল চিকিৎসা-প্রাপ্ত রোগীটি এখন সুস্থ আছেন।

আজকের বাজার/আরজেড