ফ্রান্সে জিম্মি সংকট, বন্দুকধারীসহ নিহত ৩

Police are seen at the scene of a hostage situation in a supermarket in Trebes, Aude, France March 23, 2018 in this picture obtained from a social media video. LA VIE A TREBES/via REUTERS ATTENTION EDITORS - THIS IMAGE WAS PROVIDED BY A THIRD PARTY. NO RESALES. NO ARCHIVES. MANDATORY CREDIT.

ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ছোট্ট শহর খেবে একজন বন্দুকধারী একটি সুপার মার্কেটে প্রবেশ করে লোকজনকে জিম্মি করে ফেলে। পরে স্পেশাল ফোর্সের সদস্য সেখানে গিয়ে অভিযান চালিয়ে সবাইকে উদ্ধার করে।

এ সময় সুপার মার্কেটে ওই বন্দুকধারীসহ দুইজন মারা যায়। এর আগে ওই বন্দুকধারী একটি গাড়ি আটকে এক ব্যক্তিকে গুলি করে হত্যা করে এবং একজন পুলিশ সদস্যকে আটক করেন।ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্র বলেছেন, এটিকে একটি সন্ত্রাসবাদী হামলা বলে মনে হচ্ছে।

স্থানীয় একটি রেডিও স্টেশনকে উদ্ধৃত করে এএফপি জানিয়েছে, ওই বন্দুকধারী ইসলামিক স্টেটের (আইএস) প্রতি আনুগত্য প্রকাশ করে স্লোগান দিচ্ছিলেন। তিনি প্যারিস হামলার প্রধান সন্দেহভাজন সালাহ আবদেস্লামের মুক্তি দাবি করছিলেন। ২০১৫ সালে প্যারিসে ওই হামলা ১৩০ জন নিহত হয়।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবারের ওই ঘটনায় বন্দুকধারী প্রথমে একটি গাড়ি আটকে একজনকে হত্যা করেন। এরপর আরেক শহরে এক পুলিশকে লক্ষ্য করে গুলি চালান। এতে ওই পুলিশ সদস্য আহত হন। পরে সেখান থেকে বন্দুকধারী আট কিলোমিটার দূরের খেবে শহরে গিয়ে সুপার মার্কেটে কিছু মানুষকে জিম্মি করেন।

হামলাকারী মরোক্কান বংশোদ্ভূত। ছোটখাটো অপরাধের জন্য গোয়েন্দা সংস্থার খাতায় তার নাম ছিল।

এস/