শিরোপা প্রত্যাশী ‘তিন’ জায়ান্ট রোববার নামছে মাঠে

বছরের শেষে এসে বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ কিন্তু দারুণ রোমাঞ্চ নিয়ে অপেক্ষা করছে। ত্রি-মুখী লড়াইয়ে জমজমাট হয়ে ওঠা লিগের শীর্ষে তিন দল মাঠে নামবে রোববার।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ চলে এসেছে অনেকটাই শেষপ্রান্তে। মাত্র তিন রাউন্ডের খেলা বাকি। কিন্তু শিরোপার লড়াইয়ে এককভাবে এগিয়ে নেই কেউই। ঢাকা আবাহনী, শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও চট্টগ্রাম আবাহনী- তিন দলই জোর দাবি জানাচ্ছে শিরোপার। আর এই তিন দলেরই খেলা আছে রোববার। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল সাড়ে ৪টায় শীর্ষে থাকা ঢাকা আবাহনী মাঠে নামবে অষ্টম স্থানে থাকা ব্রাদার্স ইউনিয়নের। সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে দিনের দ্বিতীয় ম্যাচে লড়বে দ্বিতীয় স্থানে থাকা শেখ জামাল ও তৃতীয় স্থানে থাকা চট্টগ্রাম আবাহনী।

পয়েন্ট টেবিল বলছে ১৯ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ঢাকা আবাহনী। সমান ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে শেখ জামাল। চট্টগ্রাম আবাহনীর পয়েন্ট ৪৩। অর্থাৎ রোববারের ম্যাচসহ এই তিন দলের বাকি তিনটি ম্যাচই প্রত্যেকের জন্য বাঁচা-মরার। যে দলই পয়েন্ট খোয়াবে শিরোপার স্বপ্ন ফিকে হয়ে যাবে তাদের। সেই অর্থে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও চট্টগ্রাম আবাহনীর ম্যাচ হতে যাচ্ছে মহারণের ম্যাচ। একে অন্যের চেয়ে এগিয়ে যাওয়ার।

প্রথম পর্বে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে ১-০ গোলে হেরেছিল শেখ জামাল। সেই অর্থে এ ম্যাচে কি একটু এগিয়ে থাকবে চট্টগ্রাম আবাহনী? মোটেও না। শীর্ষ স্থান ধরে রেখে এগুনো দলটি যে নিজেদের শেষ দুই ম্যাচে পয়েন্ট হারিয়ে লিগ শিরোপাটা নিজেরাই কঠিন করে ফেলেছে! নিজেদের শেষ ম্যাচে ব্রাদার্সের বিপক্ষে ১-১ গোলে ড্র। তার আগের ম্যাচে মুক্তিযোদ্ধার কাছে তারা হেরেছে ২-০ গোলে। অন্যদিকে শেখ জামাল প্র্রথম পর্বে চট্টগ্রাম আবাহনীর কাছে হারের পর আর কোন ম্যাচেই হারের মুখে দেখেনি। এগিয়েছে দুর্দান্ত গতিতে। সাইফুল বারী টিটোর চট্টগ্রাম আবাহনী আর মাহবুবুর রহমান রক্সির শেখ জামালের লড়াইয়ে তাই রোমাঞ্চের অনুঘটক অনেক।

তবে চট্টগ্রাম আবাহনী ও শেখ জামালের চেয়ে কিছুটা নির্ভার হয়তো মাঠে নামবে ঢাকা আবাহনী। তাদের প্রতিপক্ষক যে ব্রাদার্স। তার উপর লিগের বর্তমান চ্যাম্পিয়নরা আছে টানা জয়ের মধ্যে। টানা ৭ ম্যাচে জয় পেয়েছে ঢাকা আবাহনী। তবে এটাও ঠিক যে এ ম্যাচে ড্র করলেও আবাহনীর জন্য তা হয়ে উঠতে পারে শিরোপাবঞ্চিত হওয়ার কারণ। দুই ম্যাচের কোনটিতেই যে উত্তেজনার কমতি থাকবে না এটা বোধহয় বলে দেওয়াই যায়।
আজকের বাজার: সালি / ৩০ ডিসেম্বর ২০১৭