তিন সিটির নির্বাচনী প্রচার ১০ থেকে ২৮ জুলাই

রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি নির্বাচনে প্রচার ১০-২৮ জুলাই

আসন্ন বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনের প্রতীক বরাদ্দের আগে এবং ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা পূর্বে সব ধরনের নির্বাচনী প্রচারের কাজ বন্ধ করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৩০ জুলাই সকাল ৮টায় এই তিন সিটি নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে। এ হিসেবে ১০ জুলাই থেকে ২৮ জুলাই মধ্যরাত পর্যন্ত প্রচার কাজ চালানো যাবে।

নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এক পরিপত্রে এ নির্দেশনা দেওয়া হয়েছে। এখানে কর্মকর্তাদের এই নির্দেশনা বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, এরইমধ্যে মনোনয়নপত্র দাখিল ও যাচাই-বাছাইয়ের কাজ শেষ হয়েছে। বৈধ প্রার্থীরা প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন আগামী ৯ জুলাই। আর প্রতীক বরাদ্দ হবে ১০ জুলাই। প্রতীক পাওয়ার পর প্রচার করা যাবে।

আবার ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে প্রচার কাজ বন্ধ করার বাধ্যবাধকতা রয়েছে আইনে। ভোটগ্রহণ শুরু হবে আগামী ৩০ জুলাই সকাল ৮টায়। অর্থাৎ ১০ জুলাই থেকে ২৮ জুলাই মধ্যরাত পর্যন্ত প্রচার কাজ চালানো যাবে।

ইসির নির্দেশনায় বলা হয়েছে, সিটি করপোরেশন নির্বাচন বিধিমালা অনুসারে প্রতীক বরাদ্দের আগে কোনও প্রার্থী বা তার পক্ষে কোনও রাজনৈতিক দল, অন্য কোনও ব্যক্তি বা সংস্থা কোনও নির্বাচনী প্রচারণা শুরু করতে পারবে না। এই বিধি সব প্রার্থী ও তার সমর্থকদের মেনে চলতে হবে।

নির্বাচনী আইন অনুযায়ী, কোনও প্রার্থী বিধিমালার কোনও বিধান অমান্য করলে, তিনি নির্বাচিত হওয়ার পরও তার প্রার্থিতা বাতিল করতে পারে নির্বাচন কমিশন।

নির্দিষ্ট সময়ের আগে প্রচারণায় নিষেধাজ্ঞা ছাড়াও যে কোনও প্রকার মিছিল বা শোডাউন করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে সংস্থাটি।

আজকের বাজার/এমএইচ