সিলেটে জাতীয় পতাকার আদলে বিদ্যালয়

বিদ্যালয়টির অবস্থান সিলেটের বিশ্বনাথ উপজেলার রামপাশা ইউনিয়নের আমতৈল গ্রামে। উপজেলা সদর থেকে আমতৈল গ্রামের দূরত্ব প্রায় ৬ কিলোমিটার।

খোঁজ নিয়ে জানা গেছে, শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপকরণ হিসাবে অফিস কক্ষসহ প্রতিটি শ্রেণিকক্ষে অনেক মনীষী ব্যক্তির ছবি, ফুল, ফল, নদী, বাঘ ও হরিণসহ বিভিন্ন কিছুর ছবি আকাঁ আছে।

এ শিক্ষা প্রতিষ্ঠানে মোট শিক্ষার্থী ৫৭৩ জন ও শিক্ষক সংখ্যা ১২ জন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক করুণা চন্দ্রনাথ বলেন, সরকারের শিক্ষা অধিদপ্তর থেকে বিদ্যালয় সংস্কারের জন্য অর্থ আসলে সব শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যরা আলোচনার মাধ্যমে দরজা, জানালা ও ঘরের রং জাতীয় পতাকা লাল-সবুজের মতো করার সিদ্ধান্ত নেন। খুদে শিক্ষার্থীদের জাতীয় পতাকার রঙ শেখাতে ও মুক্তিযুদ্ধের সময় রক্তের বিনিময়ে দেশ স্বাধীন হয়েছে এ বিষয়টি বোঝাতে বিদ্যালয়কে জাতীয় পতাকার আদলে সাজানো হয়েছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মহি উদ্দিন আহমদ বলেন, উপজেলায় ১৩৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। প্রতিবছরের মতো এ বছরও বিদ্যালয়ের উন্নয়নে স্লিপ প্রকল্পে বরাদ্দ দেয়া হয়েছে। এ প্রকল্পে রয়েছে বিদ্যালয়ের ভবন রাঙানোর কাজ। এতে বিদ্যালয়ের প্রধানরা কেউ কেউ জাতীয় পতাকার আদলে লাল-সবুজ রঙে বিদ্যালয় ও বিদ্যালয়ের সীমানা প্রাচীর সাজাচ্ছেন।

আজকেরব বাজার/এমএইচ