সূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার মূল্য সূচকের ব্যাপক পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ৮৮ পয়েন্ট। একই সঙ্গে কমেছে লেনদেনও। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও ও লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে ৬৮৬ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৫ কোটি ৪৪ লাখ টাকা কম। রোববার ডিএসইতে ৭১১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ২৪১টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৮৮ পয়েন্ট কমে ৫ হাজার ৪৩৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৬৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৭৭ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৮৪ কোটি ১৪ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৭৩৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

আরএম/