ময়মনসিংহে মৎস্য প্রযুক্তি মেলা শুরু

জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষে জাতীয় কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) ময়মনসিংহ সার্কিট হাউজ প্রাঙ্গণে পাঁচ দিনব্যাপী মৎস্য  প্রযুক্তি মেলা শুরু হয়েছে।

শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে বিএফআরআইয়ের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. গিয়াস উদ্দিন আহমদ ও মৎস্য অধিদফতরের উপ-পরিচালক মো. রেজাউল করিম। সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রাণালয়ের যুগ্ম সচিব অসীম কুমার বালা।

প্রধান অতিথির বক্তব্যে ধর্মমন্ত্রী বলেন, বাংলাদেশ মৎস্য সম্পদে আজ স্বয়ংসম্পূর্ণ। এর পেছনে রয়েছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তাদের দীর্ঘ গবেষণা এবং কঠোর পরিশ্রম।

মৎস্য নিয়ে নতুন গবেষণা এবং মাছ চাষে নতুন প্রযুক্তি উদ্ভাবন দেশে নতুন কর্মসংস্থানের সৃষ্টি করতে পারে । তাই মৎস্য বৈজ্ঞানিক কর্মকর্তাদের নতুন প্রযুক্তি উদ্ভাবনে আরও কাজ করতে হবে।

ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ বলেন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট জাতীয় চাহিদার নিরীখে গবেষণা পরিচালনা করে আসছে। ইনস্টিটিউট থেকে ইতোমধ্যে মৎস্য চাষ ও ব্যবস্থাপনা বিষয়ক ৬০টি প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে।

উল্লেখ্য, মৎস্য প্রযুক্তি মেলা ২০ থেকে ২৪ জুলাই সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

মেলায় মৎস্য অধিদফতর, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, মৎস্য সম্পর্কিত সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

এসএম/